Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

অর্জনসমূহ

সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ :


ভোক্তা-অধিকার বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বরিশাল বিভাগে ২০১৯-২০২০ অর্থবছরে ৬১,৫৫০ টি, ২০২০-২০২১ অর্থবছরে ৬১,৫৫০ টি এবং ২০২১-২০২২ অর্থবছরে ১৫ মে ২০২২ তারিখ পর্যন্ত ৬০,০০০ টি লিফলেট, প্যাম্ফলেট ও ক্যালেন্ডার বিতরণ করা হয়েছে। ভোক্তা-অধিকার বিরোধী কার্য প্রতিরোধের লক্ষ্যে বরিশাল বিভাগে ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর অধীনে অধিদপ্তরের বাজার তদারকি টিম ২০১৯-২০২০ অর্থবছরে ১,২২৪ টি বাজার তদারকির মাধ্যমে ৭৯,৭০,৮০০/- (ঊনআশি লক্ষ সত্তর হাজার আটশত) টাকা; ২০২০-২০২১ অর্থবছরের ০১ জুলাই থেকে ৩০ জুন ২০২১ তারিখ পর্যন্ত ৯৯৪ টি বাজার তদারকির মাধ্যমে ৮৭,৭০,৭০০/- (সাতাশি লক্ষ সত্তুর হাজার সাতশত) টাকা এবং ২০২১-২০২২ অর্থবছরের ০১ জুলাই থেকে ১৫ মে ২০২২ তারিখ পর্যন্ত ৯১৭ টি বাজার তদারকির মাধ্যমে ১,১০,৬১,৫০০/- (এক কোটি দশ লক্ষ একষট্টি হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করেছে। ভোক্তাগণের অভিযোগ গ্রহণের লক্ষ্যে ০৩ আগস্ট ২০১৪ তারিখে ভোক্তা-অভিযোগ কেন্দ্র (এনসিসিসি) এবং ১৫ মার্চ ২০২০ তারিখে ‘ভোক্তা-বাতায়ন’ শীর্ষক  হটলাইন স্থাপন করা হয়েছে। বিগত ২০১৯-২০২০ অর্থবছরে ০১ জুলাই থেকে ৩০ জুন ২০২১ তারিখ পর্যন্ত ৬১ টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২,২৬,৫০০/- (দুই লক্ষ ছাব্বিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায়; ২০২০-২০২১ অর্থবছরের ০১ জুলাই থেকে ৩০ জুন ২০২১ তারিখ পর্যন্ত ৩৬ টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ২,৯১,৫০০/- (দুই লক্ষ একানব্বই হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ২০২১-২০২২ অর্থবছরের ০১ জুলাই ২০২১ থেকে ১৫ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত ১৫ টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১,৬০,০০০/- (এক লক্ষ ষাট হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। ‘ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর ৭৬(৪) ধারায় ২০০৯ থেকে ১৫ মে ২০২২ তারিখ পর্যন্ত আদায়কৃত জরিমানার ২৫% হিসেবে মোট ১১২ জন অভিযোগকারীকে ১,৬৯,৫০০/- (এক লক্ষ উনসত্তুর হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়েছে।