Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নীতিমালা
বিস্তারিত

কে অভিযোগকারী হতে পারেন:

ভোক্তা – অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ধারা  ২(৩) অনুযায়ী, নিম্নবর্ণিত ব্যক্তি বা ব্যক্তিগণ এই আইনের অধীন অভিযোগ দায়ের করতে পারবেন:

  • একই স্বার্থসংশ্লিষ্ট এক বা একাধিক ভোক্তা।
  • কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা।
  • জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তা।
  • সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা।
  • সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্যবসায়ী।

 

কেন অভিযোগ করবেন:

  • নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রয় করলে।
  • মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় করলে।
  • ওজন ও পরিমাপে কারচুপি করলে।
  • মোড়কজাত পণ্য/ ঔষধে মূল্য /মেয়াদ না থাকলে।
  • পণ্যে মান সঠিক না হলে/পচা-বাসি খাবার বিক্রয়/ সংরক্ষণ করলে।
  • অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন করলে।
  • মিথ্যা বিজ্ঞাপন দ্বারা প্রতারিত করলে।
  • পণ্যের নকল উৎপাদন করলে। সেবা গ্রহীতার জীবন/নিরাপত্তা বিপন্ন করলে।
  • অবহেলা/দায়িত্বহীনতা/অসতর্কতা দ্বারা অর্থ/ স্বাস্থ/ জীবনহানি ঘটালে।
  • ব্যবসায়ী / সেবা প্রদানকারীর বিরুদ্ধে মিথ্যা/ হয়রানিমূলক মামলা দায়ের করলে।

শর্ত:

ভোক্তা সরাসরি ক্ষতিগ্রস্থ হলে লিখিত অভিযোগ দায়ের করবেন। বাজারে বা কোন স্থানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন,২০০৯ এর লঙ্ঘন হলে সে বিষয়ে অধিদপ্তরকে তথ্য দেয়া যাবে, সেক্ষেত্রে তথ্যটি অভিযোগ বলে গণ্য করা হবে না।

ডাউনলোড